,

তথ্য বিভ্রান্তি নিয়ন্ত্রণে টিকটক

সময় ডেস্ক : ২০২৪ সালের ৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সামনে রেখে জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক বেশ কিছু উদ্যোগের কথা জানিয়েছে। নির্বাচন সংশ্লিষ্ট যে কোনো তথ্যের স্বচ্ছতা ও নিরাপত্তা নিশ্চিত করতেই সময়োপযোগী উদ্যোগ নিয়েছে টিকটক।
নির্বাচনে সরাসরি মিথ্যা তথ্য, সহিংসতা এবং বিদ্বেষমূলক বক্তব্যের প্রচার নিয়ন্ত্রণে টিকটক কমিউনিটি গাইডলাইনসে দেওয়া হয় সুনির্দিষ্ট নীতিমালা। সব নিয়মের ভিত্তিতে নির্বাচনসংশ্লিষ্ট বিভ্রান্তিকর তথ্য তৎপরতার সঙ্গে দ্রুত সরিয়ে দেবে প্ল্যাটফর্মটি। প্রার্থীর যোগ্যতা, ভোটার নিবন্ধন, ব্যালট গণনা ও নির্বাচনের ফলবিষয়ক এমন আরও বিষয় নীতিমালার আওতায় পড়বে। যেসব কনটেন্ট ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে, ভোট প্রদানে বাধা দেয় বা সহিংসতা সৃষ্টি করে– এমন বিবেচনায় টিকটক নীতিমালা অনুযায়ী ওই সব কনটেন্ট সম্পূর্ণভাবে নিষিদ্ধ হবে।
প্রসঙ্গত, ৪০ হাজারের বেশি কর্মী ও মানোন্নত প্রযুক্তির সমন্বয়ে নীতিগুলো প্ল্যাটফর্মের জন্য প্রযোজ্য হবে। ইন্ডাস্ট্রি পার্টনার, গোয়েন্দা সংস্থা ও সামাজিক সংস্থা এসব ক্ষেত্রে যুক্ত থাকে।
নির্বাচন সংশ্লিষ্ট মিথ্যা তথ্য চিহ্নিত করা এবং সেই সঙ্গে তা অপসারণে স্থানীয় ও আঞ্চলিক ফ্যাক্ট-চেকারদের সঙ্গে নিয়ে কাজ করেছে টিকটক। উল্লিখিত ঘরানার কনটেন্ট রিভিউ বা যাচাইয়ে ও অসত্য হিসেবে যেগুলো চিহ্নিত করা হয়, সেগুলো ‘ফর ইউ’ ফিডের জন্য রেস্ট্রিকটেড হয়ে যায়। ক্রিয়েটর ও ভিউয়ার– উভয় পক্ষকেই বিভ্রান্তিকর কনটেন্ট বিষয়ে সতর্ক ও অবহিত করা হয়।
টিকটক সোশ্যাল প্ল্যাটফর্মে ‘বাংলাদেশ ইলেকশন সেন্টার’ নামে হাব তৈরি করতে যাচ্ছে। হাব দিয়ে প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা ভোট প্রক্রিয়া, ভোটকেন্দ্রসহ নির্বাচনের সংশ্লিষ্ট বিষয়ে জরুরি সঠিক সব তথ্য জানার সুযোগ পাবে। যেখানে ব্যবহারকারীদের জন্য স্থানীয় ভাষার মাধ্যমে যথাযথ তথ্য দেওয়া হয়।
প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের অভিজ্ঞতা নিরপেক্ষ ও অবাধ রাখার লক্ষ্যে, রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারে টিকটক নিজস্ব নীতিমালা প্রণয়ন করেছে। রাজনৈতিক বিষয়ে সব ধরনের প্রচার, রাজনৈতিক বিজ্ঞাপন এবং রাজনৈতিক তহবিল সংগ্রহ করা টিকটকে পুরোপুরি নিষিদ্ধ।
ফলে সরকার, রাজনীতিবিদ বা রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত সব অ্যাকাউন্ট সীমিত ও নিয়ন্ত্রিতভাবে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবে। অন্যদিকে বৈশ্বিক নানা ঘটনা বা বিষয়ে প্ল্যাটফর্মকে প্রভাবিত করতে পারে। বাংলাদেশ ছাড়াও সারাবিশ্বে সব ঘরানার কমিউনিটির জন্য টিকটক অবিরাম কাজ করে চলেছে।
দায়িত্বশীল ও নির্ভরযোগ্য তথ্য-উপাত্তের উৎস হিসেবে টিকটক নিজেকে স্বচ্ছভাবে উপস্থাপন করতেই এমন প্রচেষ্টা। বাংলাদেশে অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় নির্বাচনে স্বচ্ছতায় টিকটক উদ্যোগের সব খবর জানতে ‘বাংলাদেশ জাতীয় নির্বাচনের সময় আমাদের কমিউনিটিকে সমর্থন’ সাইট সহায়ক ভূমিরা রাখবে।


     এই বিভাগের আরো খবর